Wednesday, May 15, 2024

বাংলাদেশে ব্লকচেইন প্রযুক্তির ভবিষ্যত সম্ভাবনা।

2016 সালে, হ্যাকাররা কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের অ্যাকাউন্টের মাধ্যমে ১০০ মিলিয়ন ডলার চুরি করেছিল। যদি ব্লকচেইন বাস্তবায়িত হত, তাহলে এই ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে খুব সহজে বাধা দেওয়া যেত।ব্লকচেইন ভিত্তিক ব্যবসা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে।সরকারি লেনদেন ব্যবস্থাপনায় এটি ব্যবহার করা হলে দুর্নীতির হার খুবই কম হবে।

ব্লকচেইন দ্বিগুণ ব্যয় রোধ করতে ব্যবহার করা যেতে পারে – ডিজিটাল অর্থে দুই বার ব্যবহার করা। আপনি যদি প্রতি লেনদেনে 5 শতাংশ চার্জ দেন, তাহলে 100 টি লেনদেনে আপনার কাছ থেকে একই পরিমাণ অর্থ নেওয়া হবে। ডিজিটাল অর্থের এই সমস্যা সমাধানের জন্য ব্লকচেইন হল প্রযুক্তি এবং প্ল্যাটফর্ম। এই বিষয়টা অনেকটা মানুষের আঙুলের ছাপের মতো। দুই জনের আঙ্গুলের ছাপ কখনই একই হবে না, দুই ব্লকের হ্যাশ কখনোই একই হবে না

blockchain কি?

ব্লকচেইন-কি
ব্লকচেইন মানে গ্রাহক থেকে গ্রাহকের লেনদেন, যেখানে তৃতীয় পক্ষের সাহায্য ছাড়াই গোপনীয়তা এবং নিরাপত্তা বজায় রেখে, ক্রিপ্টো-মুদ্রা ব্যবহার করা হয়। অন্য কথায়, এই ব্লকচেইন প্রযুক্তি হল ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে তৃতীয় পক্ষ ছাড়া সরাসরি বিনিময়ের একমাত্র মাধ্যম।

ব্লকচেইন মানে গ্রাহক থেকে গ্রাহকের লেনদেন, যেখানে তৃতীয় পক্ষের সাহায্য ছাড়াই গোপনীয়তা এবং নিরাপত্তা বজায় রেখে, ক্রিপ্টো-মুদ্রা ব্যবহার করা হয়। অন্য কথায়, এই ব্লকচেইন প্রযুক্তি হল ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে তৃতীয় পক্ষ ছাড়া সরাসরি বিনিময়ের একমাত্র মাধ্যম।

মনে রাখবেন যে লেনদেনের ক্ষেত্রে গ্রাহক এবং গ্রহীতা উভয়কেই তৃতীয় পক্ষ অর্থাৎ ব্যাংকের উপর নির্ভর করতে হবে। উদাহরণস্বরূপ, ধরুন একজন ভদ্রলোক প্রচলিত ব্যাংকিং সেবার মাধ্যমে গ্রামে তার বাবাকে ৫ হাজার টাকা পাঠালেন। তো এই লেনদেন ব্যবস্থাটিকে যদি একটু বিশ্লেষণ করি তাহলে ভদ্রলোক হচ্ছেন প্রথম পক্ষ ও তার বাবা হচ্ছেন দ্বিতীয় পক্ষ অপরদিকে ব্যাংকিং সিস্টেম হলো তৃতীয় পক্ষ। তাহলে কি দাড়ালো এই ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে লেনদেন করা সহ প্রায় সব ধরণের কার্যকলাপ সম্পূর্ণ হয়ে গেলো। তারমানে দুইজনের কাছে অর্থ আদান প্রদান করতে যেসব সুযোগ সুবিধার প্রয়োজন পড়ে তার সবটাই ব্যাংক তার সেবার মাধ্যমে দিয়ে থাকে। অথবা যদি আপনি বৈধভাবে এক দেশ থেকে অন্য দেশে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে পেতে হবে সরকারের অনুমতি; অন্যথায় আপনি মুদ্রা বিনিময় করতে পারবেন না।

এবং এখানেই ব্লকচেইন প্রযুক্তি আপনাকে তৃতীয় পক্ষের সাহায্য ছাড়াই সহজে লেনদেন করতে সাহায্য করতে পারে। ডিজিটাল টাকা এখানে ক্রিপ্টো-কারেন্সি হিসেবে কাজ করে, যার কোন শারীরিক উপস্থিতি নেই। যেটাকে আমরা ব্যাংকিং সিস্টেম বলে থাকি।

লেনদেনে ব্লকচেইনঃ

যখন ব্লকচেইনের ব্লকের মধ্যে একটি ডেটা বা তথ্য প্রদান করা হয়, তখন সেই ডেটা মুছে ফেলা বা ডেটাতে কোনও পরিবর্তন করা প্রায় অসম্ভব। লক্ষ্য করুন যে একটি সম্পূর্ণ ব্লকচেইনের প্রতিটি ব্লকে মূলত তিনটি অংশ থাকে – ডেটা, হ্যাশ এবং এর আগের ব্লকের হ্যাশ।প্রতিটি ব্লকের নিজস্ব ডেটা, ব্লকের নিজস্ব হ্যাশ এবং আগের ব্লকের হ্যাশ যা এর ঠিক পিছনে ছিল।

হ্যাশ কি? এটি মূলত একটি শনাক্তকারী। প্রতিটি ব্লকের নিজস্ব হ্যাশ রয়েছে এবং এটি প্রত্যেকের জন্য নির্দিষ্ট। দুটি ব্লকের হ্যাশ কখনই একই হবে না। এই বিষয়টা অনেকটা মানুষের আঙুলের ছাপের মতো। দুই জনের আঙ্গুলের ছাপ কখনই একই হবে না, দুই ব্লকের হ্যাশ কখনোই একই হবে না।এই হ্যাশগুলি প্রতিটি ব্লকে সংরক্ষিত ডেটা অনুযায়ী তৈরি করা হয়। তার মানে যদি কোনো ব্লকের ডেটা একরকম পরিবর্তন করা হয়, তাহলে সেই ব্লকের হ্যাশও বদলে যাবে। এখন চিন্তা করুন কেন প্রতিটি ব্লকের আগের ব্লকের হ্যাশ আছে।

যদি প্রতিটি ব্লকে ইতিমধ্যেই একই হ্যাশ সংযুক্ত থাকে, তাহলে কেউ ব্লকে ডেটা পরিবর্তন করতে পারবে না। সুতরাং বলা যেতে পারে যে ব্লকচেইনে প্রদত্ত প্রতিটি ডেটা মুছে ফেলা বা পরিবর্তন করা প্রায় অসম্ভব। সুরক্ষিত ব্লক চেইনের পিছনে আরেকটি বড় কারণ হল এর নেটওয়ার্ক বিতরণ করা হয়। এটি মূলত পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক তৈরি করে। পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক হওয়ায় বিটকয়েন লেনদেন হয় পরিষেবা প্রদানকারীর “ওয়ালেট” থেকে রিসিভারের “ওয়ালেট” পর্যন্ত। বিটকয়েন মানিব্যাগে সংরক্ষিত আছে। ব্লকচেইনের প্রত্যেকে ইন্টারনেটে ব্লকচেইন ডেটা যাচাই করতে পারে। যখন একজন নতুন ব্যক্তি এই ব্লকচেইন নেটওয়ার্কে নিবন্ধন করেন, তখন তিনি তার আগে এবং পরে সমস্ত ব্লকের একটি কপি পান এবং তিনি প্রতিটি ব্লক যাচাই করেন এবং নিশ্চিত করেন যে ব্লক চেইনের প্রতিটি ডেটা এখনও বৈধ।

এগুলো অবশ্যই পড়বেন—

ব্লকচেইন লেনদেনের নিরাপত্তাঃ

ধরুন আপনার 100 টি বিটকয়েন আছে এবং আপনি সেখান থেকে আমাকে 50 টি বিটকয়েন পাঠাতে চান। সেক্ষেত্রে এই মানটি আপনার মানিব্যাগ থেকে আমার মানিব্যাগে স্থানান্তরিত হবে। যখন আপনি আমার ওয়ালেট ঠিকানায় বিটকয়েন পাঠাবেন, তখন এই লেনদেনের সমস্ত বিবরণ সহ বিদ্যমান ব্লকচেইনে একটি নতুন ব্লক তৈরি করা হবে।

এই ব্লকের ডেটাতে প্রেরকের ওয়ালেট ঠিকানা, রিসিভারের ওয়ালেট ঠিকানা এবং পাঠানো বিটকয়েনের পরিমাণ থাকবে। এই নতুন ব্লকটি ব্লকচেইনের সাথে সংযুক্ত প্রত্যেকের যাচাইয়ের জন্য উপলব্ধ হবে। যখন তারা সবাই এই ব্লকটি নিশ্চিত করবে বা নিশ্চিত করবে যে সবকিছু ঠিক আছে, এই লেনদেনের রেকর্ডটি স্থায়ীভাবে ব্লকচেইনে থাকবে এবং আমাদের লেনদেন সম্পন্ন হবে।

যাদের লেনদেন যাচাই করা হয় তাদের খনি বলা হয়। যেহেতু ব্লকচেইন একটি বিতরণ ও বিকেন্দ্রীভূত সিস্টেম, একই ব্লকচেইনের সকল ব্যবহারকারীর একই ব্লকচেইনের সকল ব্যবহারকারীর কার্বন কপি রয়েছে। সুতরাং এক বা একাধিক সার্ভার বা কম্পিউটার একসাথে নষ্ট হয়ে গেলেও ব্লকচেইনের কিছুই হবে না

ব্লকচেইন প্রযুক্তিতে কেন লেনদেন নিরাপদ?

একটি ব্যাংকের সকল শাখায় সমস্ত লেনদেন রেকর্ড করার জন্য একটি বড় খাতা থাকে। যেসব ব্যাংক ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করে তাদের ডাটাবেসে এই রেকর্ড থাকে। একটি বৈধ লেনদেনের জন্য, ব্যাংকে অবশ্যই খাতায় হিসাব রাখতে হবে।

ব্লকচেইন হল এইরকম একটি খাতা, যেখানে একের পর এক ব্লক আছে। এই ব্লকে বিশ্বজুড়ে সংঘটিত সমস্ত লেনদেনের তথ্য থাকবে। এই ডেটা খোলা কিন্তু এনক্রিপ্ট করা আছে। তার মানে সবাই এই ডেটা দেখতে পারে, কিন্তু এটি পড়ার জন্য তাদের একটি ব্যক্তিগত পিন প্রয়োজন। আপনি যদি এখানে ট্রেড করেন, তবেই আপনি তার ব্যক্তিগত পিন ব্যবহার করে আপনার লেনদেনের সমস্ত বিবরণ পড়তে পারবেন, অন্যথায় কেউ তা করতে পারবে না।

কিন্তু মানুষ এখানে লেনদেনের পরিমাণ দেখতে পারে। কার টাকা কার কাছে গেল তা কেউ জানতে পারে না। টাকা শুধুমাত্র নির্দিষ্ট ঠিকানার মাধ্যমে যাবে। প্রাপক বা দাতার কোনো পরিচয় থাকবে না।

বিদ্যমান প্রযুক্তির চেয়ে ব্লকচেইন প্রযুক্তির সুবিধাঃ

ব্লকচেইন লেনদেন পরিচালনার জন্য কোন তৃতীয় পক্ষের প্রয়োজন হয় না। ফলস্বরূপ, আপনি যে কোন ঝামেলা ছাড়াই বিশ্বের যে কোন স্থানে ট্রেড করতে পারবেন, যা সাধারণ ব্যাংকিং ব্যবস্থায় খুবই ঝামেলাপূর্ণ।

একটি পেপ্যাল ​​লেনদেন সিস্টেমের কথা চিন্তা করুন, এখানে পাঠানো অর্থ বা ব্যবহারকারীর ডেটা যে কোন সময় চুরি করা যেতে পারে, কিন্তু ব্লকচেইন সিস্টেমের মাধ্যমে পরিচয় গোপন করা হয় এবং ডেটা নিয়মিত আপডেট হওয়ায় চুরি বা দুর্নীতির কল্পনা করা প্রায় অসম্ভব।

আরো পড়ুন…

বাংলাদেশে ব্লক চেইন প্রযুক্তির সম্ভাবনা বা ভবিষ্যতঃ

বাংলাদেশ সরকারের সমর্থন ছাড়া দেশে ব্লকচেইনের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করা অত্যন্ত কঠিন হবে। ব্লকচেইন ভিত্তিক ব্যবসা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। সরকারি লেনদেন ব্যবস্থাপনায় এটি ব্যবহার করা হলে দুর্নীতির হার খুবই কম হবে।

বাংলাদেশ ব্যাংকের কাছে প্রায় ২ billion বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে।আমরা জানি যে 2016 সালে, হ্যাকাররা কেন্দ্রীয় ব্যাঙ্ক থেকে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের অ্যাকাউন্টের মাধ্যমে 100 মিলিয়ন ডলার চুরি করেছিল। টাকা টি তখন ফিলিপাইনের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছিল এবং তারপর দেশের ক্যাসিনোর মাধ্যমে লন্ডার করা হয়েছিল।

যদি ব্লকচেইন বাস্তবায়িত হয়, তাহলে এই ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে বাধা দেওয়া যাবে। বাংলাদেশে, ব্লকচেইনের আর্থিক শিল্পে আবেদন থাকতে পারে, যেমন রেমিটেন্স, ক্রেডিট এবং পেমেন্ট ইন্ডাস্ট্রি, ট্রেড প্রসেসিং এবং সেটেলমেন্ট, ক্রস-বর্ডার পেমেন্ট, ব্লকচেইন হেলথকেয়ার, ব্লকচেইন মিউজিক, ই-গভর্নেন্স, ব্লকচেইন আইডেন্টিটি, পাসপোর্ট, বার্থ সার্টিফিকেট, বিয়ের সার্টিফিকেট , এবং মৃত্যুর সার্টিফিকেট, ইত্যাদি

তবে কিছু মূল চ্যালেঞ্জ রয়ে গেছে। নিয়ন্ত্রক আস্থা, প্রযুক্তির খরচ, তথ্য সুরক্ষা (পিআইআই ডেটা), এবং বিদ্যমান সিস্টেমের সাথে প্রযুক্তিকে সংযুক্ত এবং বাস্তবায়নের জন্য বিনিয়োগ কিছু প্রধান বিবেচ্য বিষয়। ব্লকচেইন বর্তমানে ক্ষয়প্রাপ্ত ব্যক্তিগত গোপনীয়তা পুনরুদ্ধার করতে পারে এবং অপ্রয়োজনীয় এবং ঝুঁকিপূর্ণ মধ্যস্থতাকারীদের দূর করতে পারে। ব্লকচেইনের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা, প্রতারণা ও দুর্নীতি নির্মূল এবং নাগরিকদের ক্ষমতা ফেরত দেওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের বাংলাদেশে এটি সম্পূর্ণরূপে বিবেচনা করা এবং গ্রহণ করা উচিত। 

আমার শেষ কথা…

এই ছিল আজকে বাংলাদেশে ব্লকচেইন প্রযুক্তির ভবিষ্যত সম্ভাবনা নিয়ে লেখা। আশা করি আপনাদের ভাল লেগেছে। আপনাদের যদি কোন রকম প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Businesses BDhttps://www.businesslinear.com/
Lorem ipsum is a placeholder text commonly used to demonstrate the visual form of a document or a typeface without relying on meaningful content

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles