Thursday, May 23, 2024

অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে পার্থক্য 2022- (ব্যাখ্যা চার্ট সহ)

প্রতিটি প্রতিষ্ঠান বা বিভাগের জন্য অর্থ খুবি গুরুত্বপূর্ণ। আর এই প্রতিষ্ঠান  গুলোর সফলতার জন্য অর্থ শক্তিশালী স্তম্ভ হিসেবে কাজ করে। অর্থনৈতিক ব্যবসার ক্ষেত্রে যেকোনো ভুল মারাত্মক পরিণতির দিকে পরিচালিত করে থাকে। তাই এটি যাতে সুষ্ঠুভাবে চলতে পারে তা নিশ্চিত করার জন্য, ক্রিয়াকলাপের উপ-বিভাগগুলি রয়েছে। যা অর্থের ছাতার নীচে সংজ্ঞায়িত করা হয় যেমন অ্যাকাউন্টিং এবং অডিটিং। এছাড়াও MLM সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন..এম এল এম মানেই কি প্রতারণা? বর্তমানে MLM এর অবস্থা

অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে। তাদের কাজ এবং পরিচালনার ক্ষেত্র গুলো আলাদা। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা অ্যাকাউন্টিং এবং অডিটিং এর পার্থক্য  গুলো জানবো।

অ্যাকাউন্টিং কি?

অ্যাকাউন্টিং
প্রতিটি প্রতিষ্ঠান বা বিভাগের জন্য অর্থ খুবি গুরুত্বপূর্ণ। আর এই প্রতিষ্ঠান গুলোর সফলতার জন্য অর্থ শক্তিশালী স্তম্ভ হিসেবে কাজ করে। অর্থনৈতিক ব্যবসার ক্ষেত্রে যেকোনো ভুল মারাত্মক পরিণতির দিকে পরিচালিত করে থাকে। তাই এটি যাতে সুষ্ঠুভাবে চলতে পারে তা নিশ্চিত করার জন্য, ক্রিয়াকলাপের উপ-বিভাগগুলি রয়েছে। যা অর্থের ছাতার নীচে সংজ্ঞায়িত করা হয় যেমন অ্যাকাউন্টিং এবং অডিটিং।

অ্যাকাউন্টিং এর সংজ্ঞা: অ্যাকাউন্টিং ব্যবসায়ের একটি বিশেষায়িত ভাষা, যা সত্তার অর্থনৈতিক ক্রিয়াকলাপ বুঝতে সহায়তা করে। এটি নিয়মিতভাবে ব্যবসায়ের প্রতিদিনের আর্থিক লেনদেনকে ক্যাপচার করে থাকে এবং এটির সাথে সাথে বিভিন্ন গোষ্ঠীতে শ্রেণিবদ্ধকরণ করার একটি কাজ, লেনদেনগুলি এমনভাবে সংক্ষিপ্ত করা হয় যে জরুরিতার সময় এগুলি সহজেই উল্লেখ করা যেতে পারে, তারপরে বিশ্লেষণ এবং বোঝার জন্য আর্থিক বিবরণীর ফলাফল এবং অবশেষে আগ্রহী পক্ষগুলিতে ফলাফল যোগাযোগ করে।

অ্যাকাউন্টিংয়ের মূল কাজটি হ’ল উপাদান সম্পর্কিত তথ্য সরবরাহ করা, বিশেষত সিদ্ধান্ত গ্রহণের জন্য একটি আর্থিক প্রকৃতির। মূল্য হিসাবরক্ষণ, পরিচালনা অ্যাকাউন্টিং, ট্যাক্স অ্যাকাউন্টিং, আর্থিক অ্যাকাউন্টিং, মানবসম্পদ অ্যাকাউন্টিং, সামাজিক দায়বদ্ধতা অ্যাকাউন্টিং অ্যাকাউন্টিংয়ের ক্ষেত্র। অ্যাকাউন্টিংয়ের প্রাথমিক লক্ষ্যগুলি নিম্নরূপ:

  • জার্নাল, সহায়ক বই, লেজার এবং ট্রায়াল ব্যালেন্সের মাধ্যমে সঠিক রেকর্ড রাখা।
  • ট্রেডিং, লাভ এবং ক্ষতি অ্যাকাউন্টের মাধ্যমে রেকর্ডগুলি থেকে ফলাফল (লাভের অবস্থান) নির্ধারণ করা।
  • ব্যালেন্স শিটের মাধ্যমে সত্তার আর্থিক অবস্থান দেখাই।
  • আগ্রহী পক্ষগুলিতে সচ্ছলতা এবং তরল অবস্থান সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা।

অডিটিং কি?

 অডিটিং
প্রতিটি প্রতিষ্ঠান বা বিভাগের জন্য অর্থ খুবি গুরুত্বপূর্ণ। আর এই প্রতিষ্ঠান গুলোর সফলতার জন্য অর্থ শক্তিশালী স্তম্ভ হিসেবে কাজ করে। অর্থনৈতিক ব্যবসার ক্ষেত্রে যেকোনো ভুল মারাত্মক পরিণতির দিকে পরিচালিত করে থাকে। তাই এটি যাতে সুষ্ঠুভাবে চলতে পারে তা নিশ্চিত করার জন্য, ক্রিয়াকলাপের উপ-বিভাগগুলি রয়েছে। যা অর্থের ছাতার নীচে সংজ্ঞায়িত করা হয় যেমন অ্যাকাউন্টিং এবং অডিটিং।

অডিটিং এর সংজ্ঞা: অডিটিং হ’ল সত্য ও ন্যায্য দৃষ্টিভঙ্গির বিষয়ে মতামত দেওয়ার লক্ষ্যে একটি সত্তার আর্থিক তথ্য স্বাধীনভাবে পরীক্ষা করার একটি পদ্ধতিগত প্রক্রিয়া। এখানে সংগঠনটি সমস্ত সত্ত্বাকে বোঝায়, তাদের আকার, গঠন, প্রকৃতি এবং ফর্ম নির্বিশেষে।

আর্থিক বিবরণের বৈধতা এবং নির্ভরযোগ্যতা চিহ্নিত করার জন্য নিরীক্ষণ হ’ল লেনদেনের প্রতিটি দিকের অর্থাৎ ভাউচার, প্রাপ্তি, অ্যাকাউন্ট বই এবং সম্পর্কিত নথি যাচাই করা হয় critical তদ্ব্যতীত, ত্রুটি এবং জালিয়াতি বা অ্যাকাউন্টগুলি বা অপব্যবহার ইত্যাদিতে ইচ্ছাকৃত হেরফের গুলিও বিস্তারিত তদন্তের মাধ্যমে সনাক্ত করা যায়।

অডিটিং আর্থিক তথ্যের নির্ভুলতা এবং স্বচ্ছতা পরিদর্শন করবেন, অ্যাকাউন্টিং মানের সাথে সম্মতি এবং করগুলি সঠিকভাবে প্রদান করা হয় কি না। অ্যাকাউন্টিং বই এবং আর্থিক রেকর্ডগুলির সম্পূর্ণ পরিদর্শন শেষে, তিনি একটি প্রতিবেদন আকারে একটি মতামত দেবেন। সত্য এবং ন্যায্য দৃষ্টিভঙ্গির প্রতিবেদনটি যে ব্যক্তি নিরীক্ষক নিযুক্ত করে তাকে দেওয়া হবে। অডিটিং প্রতিবেদন দুটি ধরণের রয়েছে, তারা হ’ল:

১.অপরিবর্তিত

২.সংশোধিত

  • যোগ্য
  • প্রতিকূল
  • অস্বীকৃতি

নিরীক্ষা অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে পরিচালনা করা যেতে পারে। অভ্যন্তরীণ নিরীক্ষণের কাজটি অভ্যন্তরীণ নিরীক্ষক দ্বারা পরিচালিত হয় যিনি সংস্থাটির অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং অ্যাকাউন্টিং সিস্টেমের উন্নতির জন্য পরিচালনা দ্বারা নিযুক্ত হন। বাহ্যিক নিরীক্ষক কোম্পানির শেয়ারহোল্ডারগণ দ্বারা নিযুক্ত হন।

এগুলো অবশ্যই পড়বেন—

অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে পার্থক্যঃ

  • অ্যাকাউন্টিং সুশৃঙ্খল একটি শিল্প, আর্থিক লেনদেনের রেকর্ড রাখা এবং সংস্থার আর্থিক বিবরণী প্রস্তুত করা। অডিটিং একটি বিশ্লেষণমূলক কাজ যা সত্য এবং ন্যায্য মতামত সম্পর্কে মতামত প্রকাশ করতে আর্থিক তথ্যের স্বতন্ত্র মূল্যায়ন জড়িত।
  • অ্যাকাউন্টিং অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড দ্বারা পরিচালিত হয়, অন্যদিকে নিরীক্ষণের মানক নিরীক্ষণ পরিচালনা করে।
  • হিসাবরক্ষণ একটি সরল কর্ম, যা হিসাবরক্ষক দ্বারা সম্পাদিত হয় তবে নিরীক্ষণ একটি জটিল কাজ, সুতরাং এটি সম্পাদনের জন্য নিরীক্ষকদের প্রয়োজন।
  • অ্যাকাউন্টিংয়ের মূল উদ্দেশ্যটি প্রতিষ্ঠানের লাভজনক অবস্থান, আর্থিক অবস্থান এবং কার্যকারিতা প্রকাশ করা reveal বিপরীতে, নিরীক্ষণ হ’ল আর্থিক বিবরণের যথার্থতা পরীক্ষা করা।
  • অ্যাকাউন্টিং একটি অবিচ্ছিন্ন ক্রিয়াকলাপ। নিরীক্ষণের মতো নয় যা একটি পর্যায়ক্রমিক ক্রিয়াকলাপ।
  • হিসাবরক্ষণ শেষ হ’ল নিরীক্ষণ শুরু।

তুলনা চার্টের সাথে অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে পার্থক্যঃ

তুলনার প্যারামিটার অ্যাকাউন্টিং অডিটিং 
সংজ্ঞা অ্যাকাউন্টিং হল সুশৃঙ্খল একটি শিল্প, অ্যাকাউন্টিং এর মাধ্যমে আর্থিক লেনদেনের রেকর্ড রাখা এবং সংস্থার আর্থিক বিবরণী প্রস্তুত করা হয় অডিটিং একটি বিশ্লেষণমূলক কাজ যা সত্য এবং ন্যায্য মতামত সম্পর্কে মতামত প্রকাশ করতে আর্থিক তথ্যের স্বতন্ত্র মূল্যায়ন জড়িত
দ্বারা নিয়ন্ত্রিত অ্যাকাউন্টিং মান

.

অডিটিং মান
দ্বারা সম্পাদিত কাজ অ্যাকাউন্টিং অডিটিং 
উদ্দেশ্য একটি প্রতিষ্ঠানের কর্মক্ষমতা, মুনাফা এবং আর্থিক অবস্থান দেখানো সত্য প্রকাশ করার জন্য, কোন সংস্থার আর্থিক বিবৃতি কতটা সত্য এবং ন্যায্য দৃষ্টিভঙ্গি দেয়।

 

শুরু হিসাবরক্ষণ শুরু হয় যেখানে হিসাবরক্ষণ শেষ হয়। অ্যাকাউন্টিং যেখানে শেষ হয় সেখানে অডিটিং শুরু হয়।

 

পিরিয়ড অ্যাকাউন্টিং একটি ধারাবাহিক প্রক্রিয়া,অর্থাৎলেনদেনের প্রতিদিন রেকর্ডিং করা হয়। অডিটিং একটি পর্যায়ক্রমিক প্রক্রিয়া
রিপোর্ট জমা

 

প্রতিষ্ঠানের পরিচালনার প্রত পরিচালনার জন্য, পরিচালনা পর্ষদ এবং শেয়ারহোল্ডারদের

 

আমাদের শেষ কথাঃ

হিসাবরক্ষণ এবং নিরীক্ষণ উভয়ই বিশেষ ক্ষেত্র, তবে অ্যাকাউন্টিংয়ের চেয়ে নিরীক্ষণের পরিধি আরও বিস্তৃত কারণ এর জন্য বিভিন্ন আইন, করের বিধি, হিসাবরক্ষণের মান এবং নিরীক্ষণের মানদণ্ডের জ্ঞান পাশাপাশি যোগাযোগের দক্ষতাও প্রয়োজন।

তা ছাড়া গোপনীয়তা, অখণ্ডতা, সততা এবং স্বাধীনতা হ’ল নিরীক্ষা পদ্ধতি সম্পাদন করার সময় বজায় রাখা হয় এমন মৌলিক প্রয়োজনীয়তা। নিরীক্ষকের দ্বারা জমা দেওয়া প্রতিবেদনগুলি যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণের জন্য বিবৃতি প্রদানকারী, শেয়ারহোল্ডার, বিনিয়োগকারী, সরবরাহকারী, সরকার ইত্যাদি আর্থিক বিবরণীর ব্যবহারকারীদের জন্য সহায়ক।

যদিও অ্যাকাউন্টিং কম নয়, এজন্য অ্যাকাউন্টিং মান, নীতি, কনভেনশন এবং অনুমানের পাশাপাশি সংস্থাগুলি আইনের বিধি এবং কর আইন সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান প্রয়োজন। নিরীক্ষণের প্রক্রিয়াটি কেবল তখনই পরিচালিত হয় যখন অ্যাকাউন্টিং সঠিকভাবে করা হয়; এটি অবহেলা করা যায় না।

Businesses BDhttps://www.businesslinear.com/
Lorem ipsum is a placeholder text commonly used to demonstrate the visual form of a document or a typeface without relying on meaningful content

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles