Friday, May 24, 2024

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ১০ টি সেরা ব্যবসার ধারণা ২০২২।

ছাত্রজীবনে অর্থ উপার্জন করাটা ঠিক যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটাই গুরুত্বপূর্ণ উপার্জন না করাটাও। কারন একবার যদি কোন স্টুডেন্ট ইনকাম করা শুরু করে দেয় তাহলে পড়াশোনার প্রতি সে তার ইন্টারেস্ট হারিয়ে ফেলবে। এমন অনেক স্টুডেন্ট রয়েছে যারা আর্নিং না করলে হয়তো তাদের সংসার চলবে না,বা তারা স্কুল ফিস টিউশান ফিস দিতে পারবে না। তাদের পকেটমানি জোগাড় করতে পারবে না, সেই সমস্ত স্টুডেন্ট দের কথা ভাবলে তখন মনে হয় যে সত্যিই ছাত্রজীবনের টাকা ইনকাম করার প্রয়োজন রয়েছে। 

তাই আজকের এই আর্টিকেল এর মধ্যে দিয়ে আমরা বলতে চলেছি কিভাবে স্টুডেন্ট লাইফে পড়াশোনার পাশাপাশি কোন কোন কাজ করা যেতে পারে। এছাড়াও ছাত্রজীবনে অর্থ উপার্জন করার আরও কিছু উপায় জানতে এখানে ক্লিক করুন..বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সেরা ৫ টি চাকরি..অল্প পুঁজিতে বেশি লাভজনক ব্যবসার আইডিয়া।

প্রথমে আমরা জেনে নেই কি কি কাজ করবেন নাঃ

১। প্রথমত আমি বলব সময় নষ্ট করে এমন কোনো কাজই করবেন না।

২। দ্বিতীয়ত কোনরকম মানি মার্কেটিং বিজনেস (Money marketing business) বা চিটফান্ড বিজনেস (chit fund business) বা চেন বিসনেস (chain business) এর পাল্লাই পরবেন না। বর্তমানে অনেক App বেরিয়েছে যেখানে 2000 টাকা থেকে 15 হাজার পর্যন্ত টাকা দিয়ে জয়েন করে ডেইলি ১০ টা করে Add দেখতে হচ্ছে এবং সেখান থেকে মাসে হাজার হাজার টাকা ইনকাম করা যাচ্ছেে এই ধরনের এপ্লিকেশন গুলির পাল্লাই পড়বেন না। কারন সাময়িক ভাবে কিছুদিন টাকা দিলেও কিছুদিন পরে আপনার টাকা নিয়ে চম্পট দেবে। 

৩। যে জায়গা গুলিতে কাজ দেওয়ার নাম করে টাকা চাওয়া হয়, বা রেজিস্ট্রেশন ফ্রী চাওয়া হয়, বা জয়নিং ফী চাওয়া হয়, সেখানে যাবেন না। যারা সত্যি সত্যি কাজ দেয় তারা টাকা চাইনা, আর যারা সত্যি সত্যি টাকা চাই তারা কাজ দেয় না। সুতারাং এদের থেকে সাবধান থাকবেন।

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ১০ টি সেরা ব্যবসার ধারণা ২০২২।

১০ টি সেরা ব্যবসার ধারণা ২০২২ঃ

  • Scholarship:

(Maddhomik),(higher secondary exam) কিংবা (graduation) যদি কোন স্টুডেন্ট ভাল (marks) পেয়ে থাকে, তাহলে তার পড়াশোনা ভালো ভাবে চালিয়ে যাওয়ার জন্য তাকে পার্ট টাইম জব করতে হবেনা। তারা ৬০% এর উপরে নাম্বার পেলে স্কলার্শিপ এর জন্য এপ্লাই করতে পারবে। আর এপ্লাই করা সেই স্কলার্শিপ থেকে যদি সেটা পেয়ে যায়, সেটা দিয়েই সেই স্টুডেন্ট তার পুরো খরচ চালাতে পারবে।

বললে হয়তো বিশ্বাস করবেন না আমার এক বন্ধু (higher secondary exam) পাস করার পর প্রায় দু লক্ষ টাকা স্কলার্শিপ পেয়েছে। আর মেয়ে হলে তো কোন কথাই নেই (kanyashree Merit-cum) নিয়ে আমি ২৫+২৫= ৫০ হাজার টাকা তো দেখতেই পাচ্ছি। এ ছাড়াও আরও অনেক স্কলার্শিপ রয়েছে যেগুলো থেকে আপনি অনেক টাকা পেতে পারেন।

  • Tuition:

আমি আপনাকে একজন প্রফেশনাল প্রাইভেট টিউটর হতে বলছিনা, আমি শুধু বলছি আপনার হাত খরচ বা পড়াশোনার খরচের জন্য যতটুকু দরকার ততটুকুই। আপনি যদি এটা কেই প্রফেশন বানিয়ে ফালেন তাহলে আপনি তখন নিজের জন্যই সময় পাবেন না। আর আপনার পড়াও হবে না। তাই নিজের পড়ার সময় বাঁচিয়ে হাত খরচের জন্য ১/২ টি টিউশন পড়াতেই পারেন। তাহলে আপনার ও নলেজ বাড়বে এবং হাতে টাকাও আসবে।

  • Start a Youtube Channel:

সেরা ব্যবসার ধারণা ২০২২। আপনি যে বিষয়ে পারদর্শী সে বিষয়ে একটি ইউটিউব চ্যানেল খুলে ফেলুন। আপনি যদি রান্নায় ভালো হন তাহলে রান্নার চ্যানেল, আপনি যদি টেকনোলজিতে ভালো হন তাহলে টেকনোলজিক্যাল চ্যানেল, আপনি যদি পড়াশোনায় ভাল হন তাহলে এডুকেশনাল চ্যানেল ইত্যাদি। 

সবচেয়ে ভালো হয় আপনি যে সাবজেক্ট নিয়ে পড়াশোনা করছেন সেই সাবজেক্ট এর উপর একটি চ্যানেল খোলেন। আপনি যদি ইংলিশ নিয়ে পড়াশোনা করেন তাহলে ইংলিশের উপরে, আপনি যদি গনিত নিয়ে পড়াশোনা করে থাকেন তাহলে গনিতের উপরে একটি চ্যানেল খোলেন। এর ফলে আপনি আপনার সাবজেক্টের উপর রিচার্জ করবেন, যার ফলে আপনার জ্ঞান বাড়বে ফলোয়ার থেকে অনেক question পাবেন তার solution দেওয়ার জন্য আপনি আবার রিচার্জ করবেন এর ফলে আপনার জ্ঞানের পরিসীমা বাড়বে, এবং আপনি আপনার সাবজেক্ট এ এক্সপার্ট হয়ে উঠবেন আপনার কোনো ক্ষতিও হবে না অথচ টাকা ইনকাম হতেই থাকবে। আরও জেনে নিন ইউটিউব থেকেই প্রতি মাসে লাখ টাকা আয় কিভাবে করবেন?

  • Create  A Facebook page:

সেরা ব্যবসার ধারণা ২০২২।ফেসবুক অ্যাকাউন্ট প্রত্যেকেরই আছে, ফেসবুক একাউন্ট থাকলে আপনি ফেসবুক পেজ বানাতে পারবেন খুব সহজেই। কিন্তু মাথায় রাখবেন ফেসবুক পেজ আর আপনার ফেসবুক প্রোফাইল দুটি আলাদা জিনিস। ফেসবুকে  পেজ  বানিয়ে আপনি ইউটিউব এর মত ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন। যা পরবর্তীতে একটি বড় বিজনেস এ রূপান্তর হতে পারে। 

অবশ্যই পড়াশোনার বিষয় এ ভিডিও বানাতে হবে তবে ভিডিও বানানোর জন্য চাই বেসিক কম্পিউটার নলেজ এবং সামান্য ভিডিও এডিটিং এর জ্ঞান । এ যদি জানা থাকে তাহলে আপনি ইউটিউব থেকে তা শিখে নিতে পারেন অথবা আপনি আপনার স্মার্টফোনটিকে ব্যবহার করতে পারেন। স্মার্টফোনের ক্যামেরা দিয়ে ভিডিও  করুন, আর একটি ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ এর মাধ্যমে তা এডিট করে নিন। এবং ফেসবুকের মাধ্যমে কিভাবে টাকা ইনকাম করতে হয় এ বিষয়ে জানতে গুগোল এ সার্চ করুন।

এগুলো অবশ্যই পড়বেন—

সত্যি যদি আপনার টাকা  ইনকাম করার ঈচ্ছা থাকে তাহলে আপনি আপনার স্কুল বা কলেজ এর অলস স্টুডেন্ট দের কে খুজুন, কারন তারা যদি Assignment লেখার বদলে বা মডেল তৈরি করার বদলে অর্থের বিনিময়ে সে গুলা পেয়ে যাই ,তাহলে তারা সেই দিকেই ঝুকে পরে। তাই আপনি যদি তাদের Assignment বা মডেল তৈরি করে দেন তার বিনিময়ে আপনি কিছু  টাকা  ইনকাম করতে পারবেন।

  • Organize Tournament:

টুর্নামেন্ট Organize করুন, হতে পারে সেটা one day cricket বা Football, Ceram বা pubg। আর সেখানে এন্ট্রি ফি রাখার সাথে সাথে প্রথম, দ্বিতীয়, তৃতীয় বা প্রথম, দ্বিতীয় পুরস্কার রাখুন। এ থেকেও আপনি টাকা  ইনকাম করতে পারবেন।

  • Sell Your Notes:

সেরা ব্যবসার ধারণা ২০২২। আপনি আপনার জুনিয়র দের কাছে আপনার নোট বিক্রি করতে পারবেন। সেখান থেকেও আপনার টাকা ইনকাম হবে। এছাড়াও আপনি নিজে বিভিন্ন বিষয় এর উপর নোট তৈরি করে সেগুলো অনলাইন বা অফলাইন এ বিক্রি করতে পারবেন। এতে যেমন আপনার পড়াশোনাও হবে তেমনি আপনার টাকা ইনকামও করতে পারবেন।

  • Sell Your Painting:

আপনি যদি ভাল Artist হন এবং Painting করতে খুব পছন্দ করেন তাহলে আপনি ভাল ভাল Painting করে সেগুলো অনলাইন, অফলাইন বা বিভিন্ন ওয়েবসাইট এ  বিক্রি করতে পারেন। এছাড়াও যারা হাতের কাজ যানে তাদের জন্য একটা খুব ভাল source of income হতে পারে।

আরও পড়ুন—

সেরা ব্যবসার ধারণা ২০২২। আপনারা জানেন নিউজপেপারে স্পেলিং টাইম ভোর 5 টা থেকে সকাল সাতটা। তাই আপনার যদি টাকার খুব দরকার থাকে তাহলে আপনি এই business টি করতে পারেন। প্রত্যেকদিন সকালবেলা দু’ঘণ্টা দিলেই ভালো টাকা ইনকাম করতে পারবেন, তবে স্থায়ী ক্রেতা থাকতে হবে। অর্থাৎ ডেইলি সাবস্ক্রাইবার থাকতে হবে তবেই আপনি নির্ধারিত সময় এর মধ্যে কাজ শেষ করে পড়াশোনা করতে পারবেন।

আমার শেষ কথা…

এই ছিল আজকে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ১০ টি সেরা ব্যবসার ধারণা নিয়ে লেখা। আশা করি এই আইডিয়াগুলো আপনাদের ভাল লেগেছে। আপনাদের যদি কোন রকম প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Businesses BDhttps://www.businesslinear.com/
Lorem ipsum is a placeholder text commonly used to demonstrate the visual form of a document or a typeface without relying on meaningful content

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles