Friday, May 24, 2024

এম এল এম মানেই কি প্রতারণা? বর্তমানে MLM এর অবস্থা

বর্তমানে মাল্টি লেভেল মার্কেটিং (এম এল এম) বা ডিরেক্ট সেলস ব্যাবসা বেশ জামিয়ে বসেছে আমাদের দেশে। আর তাদের প্রতারণার ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হচ্ছে দেশের লক্ষ্ লক্ষ মানুষ। অত্যন্ত লোভনীয়, অকল্পনীয়, অফার আর অল্পদিনে কোটি পতি হবার স্বপ্ন নিয়ে ঝুঁকছে দেশের হাজার হাজার বেকার যুবক। শুধু বেকার যুবকই নয়, অনেক শিক্ষিত কর্ম জীবী লোকজন ও ছুটছে এই ব্যবসার দিকে। আলাদীন এর যাদুর প্রদীপ এর মত রাতা রাতি কোটিপতি হতে কে না চায়! 

কিন্তু আমাদের দেশের এম এল এম ব্যাবসা যেই ভাবে এগুচ্ছে তাতে করে এর ভয়াবহতা আমরা ইতি মধ্যেই টের পেয়েছি। সামনে আরও পাওয়ার সম্ভাবনা রয়েছে। আমেরিকার ধারণা মাথায় নিয়ে শ্রীলঙ্কার এক ভদ্র লোক আই লিঙ্ক নামের একটি প্রতিষ্ঠান এর মধ্যে দিয়ে এই দেশে এম এল এম ব্যবসার সাথে যুক্ত হন। সেই প্রতিষ্ঠানে রফিকুল নামে আর একজন কাজ করতেন। বর্তমানে তিনি ডেস্টিনি ২০০০ লিঃ এর কর্ণধার। ডেস্টিনি কারো সাথে প্রতারণা করেছে কিনা আমার জানা নেই। তবে সম্প্রতি ব্যাঙের ছাতার মত যেখানে সেখানে অযাচিত ভাবে যেই সব এম এল এম কোম্পানি গড়ে উঠেছে। তাদের নিয়ে অভিযোগের কোন শেষ নেই।

মাল্টি লেভেল মার্কেটিং (MLM) বিজনেসের মূলমন্ত্র:

হচ্ছে মাছের তেলে মাছ ভাজা বা বলতে পারেন গরু মেরে জুতো দান। অর্থাৎ আপনাকে নির্দিষ্ট পরিমান টাকা দিয়ে এদের সদস্য হতে হবে। তারপর আপনি যদি তাদেরকে আপনার মত আরো সদস্য যোগার করে দিতে পারেন তাহলে আপনি লভ্যাংশ বা কমিশন পাবেন। এরকম একটি পরিচিত সাইটের উদাহরণ দেই। এই সাইটটিতে আপনাকে ১৪৯ ইউরো দিয়ে মেম্বার হতে হবে।এরপর আপনি যদি তাদেরকে আপনার মত একজন মেম্বার যোগার করে দিতে পারেন তাহলে আপনি পাবেন ১৫ ইউরো।

অর্থাৎ আপনার ইনভেস্টের ১৪৯ ইউরো উঠাতেই আপনাকে ১০ জন মেম্বার যোগার করতে হবে। ফলে ১০ জন লোকের কাছ থেকে ১৪৯০ ইউরো নিয়ে তাদেরকে দিলে তারা আপনাকে আপনার ইনভেস্টের ১৪৯ ইউরো ফেরত দেবে। আর এ সাইট থেকে লভ্যাংশ বা কমিশন পেতে হলে কি পরিমান ইউরো তাদেরকে দিতে হবে তার হিসাব আমরা খুব সহজেই করে নিতে পারি। তবে এসব কোম্পানি তাদের এই সহজ হিসাব লুকানোর জন্য বিভিন্ন  পদ্ধতি অবলম্বন করেন। সেমন বিভিন্ন ধরনের আকর্ষণী নিয়ম, পদ্ধতি, শাখা প্রশাখা অথবা পন্য বিক্রির শর্ত, ডিলারশিপ, মেম্বারশিপ দিয়ে থাকেন। তবে ইতি মধ্যেই সর্ব শান্ত হয়ে গেছে কয়েক লাখ মানুষ। 

এগুলো অবশ্যই পড়বেন—

uni pay 2 you bd এর খপ্পরে পড়ে লক্ষ লক্ষ টাকা নষ্ট করেছেন অনেক সদস্য ও এজেন্ট। আইন এর মারপ্যাঁচে পড়ে অনেকে তাদের টাকা ফেরত পাননি। সম্প্রতি এর ভয়াবহতা এত প্রকট হয়ে গেছে যে ঢাকার শহরের হাতির পুল ও মোতালেব প্লাজা প্রায় ৩০ টির মত ভুয়া এম এল এম কোম্পানি ব্যাবসা করছে। এখন প্রতিটা জেলা শহরে ৫ থেকে ১০ টির মত সাব অফিস! প্রসাশন একেবারে নির্বিকার! অর্থ মন্ত্রনালয়, কেন্দ্রীয় ব্যাংক কেমন যেন নিস্ক্রিয়! এইসব হায় হায় কোম্পানির মধ্যে একটি কোম্পানির কথা আমি জানি।

এটির নাম  আর্থ ডিস্টিবিউশন এই কোম্পানির মালিক একুশে টিভির এক সাক্ষাত্কারে বলেছেন সমাজের অনেক বড় ও প্রতিষ্ঠিত ব্যাক্তি তার সাথে পার্টনার হিসাবে আছেন। উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা এমন কি বর্তমান ক্ষমতাসীন দলের অনেক নেতা ও জড়িত এই ব্যবসার সাথে। তাহলে ভাবুন বিষয়টি কতটা মারাত্মক! এম এল ব্যাবসা পৃথিবীর বহু দেশে আছে বৈধ ভাবে। তবে বাংলাদেশে এ কি ভয়ঙ্কর অবস্থা? 

মাল্টি লেভেল মার্কেটিং (MLM) বিজনেসের আর্থ ডিস্টিবিউশন:

একটু আলোচনা করি, আর্থ ডিস্টিবিউশন এর এজেন্ট শিপ নিতে হলে প্রথম ২৫০০০০ টাকা সদস্য হিসাবে, এবং ৭৫০০০০ টাকা দিতে হবে ডিলার শিপ বাবদ। ঠিক আছে দিলাম। তারপর, এক ভয়া বহ সিস্টেম! মাত্র ৬ মাসেই কোটি পতি। কিন্তু কিভাবে? আমরা জানি এম এল এম এর একটি দুষ্ট চক্র আছে। প্রথমে ১ হাত, তার পর ২ হাত, ২ থেকে ৪, ৪ থেকে ৮, এইভাবে যত হাত বাড়বে তত বিল গেটস হবার হাতছানি!

এই প্রতিষ্ঠান যে কোন অঙ্কের অর্থ মাত্র ৬ থেকে ১০ মাসে দিগুণ বানিয়ে দেবে! এম এল এম কোম্পানি যদি ১০ মাসে ২ গুন মুনাফা দেয়, তবে আমাদের দেশের ব্যাংক কি আঙ্গুল চুষবে? তারা কেন পারেনা ১০ মাসে ২ গুন দিতে? কেন তারা ডাবল বেনিফিট ৭ বছর পরে দেয়? কারন ১০ মাসে পৃথিবীর কোন ব্যাবসা প্রতিষ্ঠান ২ গুন লাভ দিতে পারেনা। এক মাত্র উচ্চ পর্যায়ের কোম্পানি ছাড়া! এই প্রতিষ্ঠান অয়াল মেট, আর সাপের বিষ এর ব্যাবসা করবে বলে সদস্যদের কাছ থেকে জামানত সংগ্রহ করে। অত্যন্ত সহজ, সরল, গ্রামের পুরুষ, মহিলারা আগ্রহী হয়ে ওঠে। ইস যদি ১০ মাসে ২ গুন পাওয়া যায়। শুধু ২ গুন নয়, এর পরে ও আছে কমিশন। যত সদস্য পটিয়ে আনতে পারবে, ততো কমিশন!

আরও পড়ুনঃ-

মূল কথা হচ্ছে, বিশ্বের বর্তমান অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে উন্নত বিশ্বের বিভিন্ন দেশ নিজেদের ডলার, ইউরোর রিজার্ভ বাড়ানোর জন্য MLM পদ্ধতিকে বেঁছে নিয়েছে, আর তাদের এই পদ্ধতি প্রয়োগের জন্য তারা আমাদের মত (উন্নয়নশীল ও শিক্ষিতের হার কম) দেশগুলোকে তাদের শিকারে পরিনত করেছে।

আর এই কাজের প্রচার ও প্রসারের জন্য তারা এসব দেশের কিছু ব্যক্তিকে দালাল হিসেবে টাকা দিয়ে কিনে নিয়েছে, যারা এসব কোম্পানির গুণগান ফুলিয়ে ফাঁপিয়ে মানুষের কাছে তুলে ধরছে। আমরাও আমাদের তাৎক্ষনিক লাভ আর ব্যক্তি স্বার্থের জন্য কিছু চিন্তা না করেই এইসব ব্যবসায় নিজেরা ঝাঁপিয়ে পরছি এবং নিজের আত্মীয় সজন, বন্ধু বান্ধব, পরিচিত অপরিচিত সবাইকে এতে যোগ দিতে বলছি। 

মাল্টি লেভেল মার্কেটিং (MLM) বিজনেসের ইনভেস্ট:

কিন্তু একটুও ভেবে দেখছিনা যে, আমাদের একজনের ইনভেস্টের ১৪৯ ইউরো (প্রায় পনর হাজার টাকা) উঠাতেই যদি ১৪৯০ ইউরো (প্রায় দেড় লাখ টাকা) বিদেশিদের হাতে তুলে দিতে হয়, তাহলে আমাদের মতই দেশের আরও শত শত কিংবা হাজার হাজার সদস্য যদি তাদের ইনভেস্ট অথবা কমিশন উঠাতে চায় তহলে কত লক্ষ কোটি ইউরো বিদেশিদের হাতে তুলে দিতে হবে সেটা একটু হিসাব করলেই বোঝা যায়। আপনাদের অনেকেই হয়ত কয়েকদিন আগে বিভিন্ন পত্রিকায় দেশের ইউরো রিজার্ভ সঙ্কটের বিষয়ে নিয়ে প্রকাশিত সংবাদটি পড়ে থাকবেন।

এমএলএম নীতিমালা প্রণয়নের জন্য অতিরিক্ত বাণিজ্যসচিব এম মর্তুজা রেজা চৌধুরীকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটি অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ), আরজেএসসি, ঢাকা সিটি করপোরেশন এবং এমএলএম কোম্পানিগুলোর প্রতিনিধিদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে।

এমএলএম কোম্পানির প্রতিনিধিরা এসব বৈঠকে বলেছেন, যেসব পণ্যের বাস্তব অবস্থান নেই, সেগুলোও এমএলএম পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। এগুলো বন্ধ করতে হবে। অনেকে দেশে বসে বিদেশে বাড়ির ব্যবসা করছেন বা কাল্পনিক সেবায় অর্থ বিনিয়োগ করছেন। এমনকি বাংলাদেশে কোনো কার্যালয়ও নেই তাঁদের। অথচ কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছেন বিদেশে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন সাহেব সকলকে সতর্ক করে বলেছেন এই সব চক্রে যেন কেউ পা না দেয়।

আমার শেষ কথা…

এই ছিল আজকে এম এল এম মানেই কি প্রতারণা? বর্তমানে MLM এর অবস্থা নিয়ে লেখা। আশা করি আপনাদের ভাল লেগেছে। আপনাদের যদি কোন রকম প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Businesses BDhttps://www.businesslinear.com/
Lorem ipsum is a placeholder text commonly used to demonstrate the visual form of a document or a typeface without relying on meaningful content

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles