Friday, May 24, 2024

10 এনএফটি ব্যবসার আইডিয়া যা আপনি আজ শুরু করতে পারেন

NFT- কি? 

NFT এর পূর্ণ রূপ হল (Non-Fungible Token)। টোকেন শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত। রেস্টুরেন্ট এ খেতে গেলে অর্ডার দেয়ার পর আমাদের হাতে একটা টোকেন দেয়া হয়, যেন ওয়েটার বুঝতে পারে কোন টেবিল এ কোন খাবার দিতে হবে। ঢাকার বাণিজ্য মেলাতে ঘুরতে গেলে আমরা পার্শ্ববর্তী এলাকাতে গাড়ি বা বাইক পার্ক করার সুবিধা দেখি। গাড়ি সেখানে রাখার পর আমাদের হাতে একটা টোকেন দেয়া হয়। মেলায় ঘুরে ফিরে আমরা আবার সেই টোকেন জমা দিয়ে গাড়ি নিতে পারি। টোকেন ছাড়া গাড়ির মালিক যে আপনি, সেটা প্রমাণ করা যায় না। প্রযুক্তির দুনিয়াতেও টোকেনকে ঠিক একইভাবে ব্যবহার করা হয়। মালিকানা আর লেনদেন এগুলো প্রমাণ করার জন্য প্রয়োজন পড়ে একটি টোকেনরুপী রশিদ এর। 

কিন্তু Non-Fungible দিয়ে আসলে কি বোঝান হয়? ইংরেজি ভাষায় Fungible শব্দের অর্থ হলঃ একটি বস্তু বা ধারণা যাকে তার সমকক্ষ এক বা একাধিক বস্তু/ধারণা দিয়ে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করা যায়। আরেকটু সহজ করে বলি। আমরা অনেক সময় দোকানে গিয়ে ৫০০ টাকার নোটের ভাংতি চাই। তখন দোকানের লোক আমাদের পাঁচটা ১০০ টাকার নোট দেয়। সুতরাং একটি ৫০০ টাকার নোট কে অন্য একাধিক নোট দিয়ে প্রতিস্থাপন করা সম্ভব। অনেক সময় আমরা ভাতের বদলে রুটি খেয়েও থাকতে পারি। সুতরাং এগুলো Fungible বস্তু বা ধারণা। কিন্তু আপনাকে যদি বলা হয় – হুমায়ুন আহমেদ এর “মিসির-আলী’ বা “হিমু’ চরিত্র অন্য কোন চরিত্র দিয়ে শতভাগ মিল রেখে লিখতে, সেটা আসলে কারও পক্ষে সম্ভব নয়। এখানেই চলে আসে Non-Fungible ধারণা।  NFT সম্পর্কে আরো জানতে হলে এখানে ক্লিক করুন..NFT কি ? কিভাবে কাজ করে? এবং NFT এর ইতিহাস

(Non-Fungible Token) বা  NFT প্রযুক্তি বিশ্বে কোন মৌলিক প্রোডাক্ট এর মালিক কে এবং সেটির মালিকানার মুল্য বর্তমানে কত সেই বিষয় নিয়ে কাজ করে। এবং এই প্রযুক্তির মাধ্যমে কোন ধরনের জালিয়াতি সম্ভব নয়, কারন এতে ব্যবহৃত হয়- ব্লকচেইন টেকনোলজি।

NFT- র ইতিহাসঃ

২০১৭ সালে সর্বপ্রথম দুইজন কম্পিউটার ইঞ্জিনিয়ার তাদের তৈরি একটি  ডাটাবেজ প্রোগ্রাম ব্লকচেইন এর মাধ্যমে নিলামে তোলেন এবং বিস্ময়করভাবে সেটি অনেক দামে বিক্রি হয়। এর পেছনে কারণ হিসেবে ধরা হয়, তাদের তৈরি সেই প্রোগ্রামটি দুনিয়ার আর কারও কাছে ছিলনা এবং ব্লকচেইন এর মাধ্যমে বিক্রি করার কারণে এর মালিকানা নিশ্চিতভাবে বলা সম্ভব। কেউ এই প্রোগ্রামের কপি করলে, ব্লকচেইন এর কারণে কখনো এর মালিকানা দাবি করতে পারবে না। এই ধারণা থেকেই, Non-Fungible প্রোডাক্ট বেচাকেনার ক্ষেত্রে চালু হয় NFT । তবে এই প্রযুক্তি বিশ্বব্যপী জনপ্রিয়তা লাভ করে এই বছর- অর্থাৎ  ২০২১ সালে।

টুইটার এর সিইও জ্যাক ডরসি তার প্রথম টুইট এর একটি ক্লিপ NFT- র মাধ্যমে নিলামে তোলেন। ধারণা করতে পারেন সেটি কত দামে বিক্রি হয়? ২.৫ মিলিয়ন ডলার। হ্যা আপনি ঠিকই পড়েছেন। জ্যাক ডরসির প্রথম টুইট ইন্টারনেটে একটিই আছে এবং একারণে এর এত দাম। বিপল  নামে একজন ডিজিটাল আর্টিস্ট এর পাঁচ হাজার ছবির একটি পোর্টফলিও বিক্রি হয়েছিল ৬৯ মিলিয়ন ডলারে। সুতরাং বুঝতেই পারছেন একটি অনন্য জিনিস এর মুল্য এবং মালিকানা কত বড় ব্যাপার হতে পারে। 

উদ্যোক্তাদের জন্য 10 টি এনএফটি ব্যবসায়িক ধারণা:

বর্তমান পৃথিবীতে এনএফটি খুবি গুরুত্বপূর্ণ। এনএফটি ব্যবসায়িক ধারণা নিয়ে স্বাবলম্বী হয়েছে অনেক বেকার। নীচে, আমি উদ্যোক্তাদের জন্য এনএফটি ১০ টি ব্যবসায়িক ধারণা তালিকাভুক্ত করেছি। তবে মনে রাখবেন যে এটি একটি সম্পূর্ণ তালিকা নয়। একটি নতুন শিল্প হিসাবে, NFTs এর সাথে সম্ভাব্য অর্থ উপার্জনের ধারণার ক্ষেত্র সত্যিই গুরুত্বপূর্ণ।

১. একটি এনএফটি অনলাইন কোর্স শুরু করুনঃ

আপনি যদি এনএফটি ইকোসিস্টেম বা কিভাবে পুদিনা উৎপাদন করতে হয় এবং সেটা কিভাবে বিক্রি করতে হয় সে সম্পর্কে জানেন, তাহলে দ্রুত গতিতে নতুনদের জন্য একটি কোর্স বা মাস্টারক্লাস তৈরির কথা চিন্তা করুন। তারপর তাদের কে নিয়মিত টিচিং দেন। আপনার দক্ষতা এবং বিনিয়োগের উপর নির্ভর করে আপনি সেমিস্টার বা দীর্ঘ কোর্সের জন্য অংশগ্রহণকারীদের থেকে চার্জ গ্রহন করতে পারেন।

২. একটি এনএফটি ব্লগ শুরু করুন:

আপনার যদি ইংরেজিতে বা বাংলায় ভাল লেখার অভিজ্ঞতা থাকে তবে একটি এনএফটি  ব্লগ শুরু করুন, এটা আপনার জন্য সেরা আইডিয়া। এনএফটি এবং তার আশেপাশের খবরগুলি জুড়ে যে কোনও ব্লগের জন্য একটি বিশাল সম্ভাব্য পাঠক সংখ্যা রয়েছে। সুতারাং এটি বেশ লাভজনক হবে।

৩. একটি এনএফটি ফোরাম তৈরি করুন:

NFT নির্মাতা, বিক্রেতা এবং উৎসাহীদের জন্য তাদের প্রকল্পগুলি নিয়ে আলোচনা করার জন্য ইন্টারনেটের আরও অনেক বেশি জায়গা প্রয়োজন। একটি এনএফটি-এক্সক্লুসিভ ফোরাম তৈরি করা যা প্রতিদ্বন্দ্বী বিটকয়েন্টক একটি অত্যন্ত লাভজনক প্রচেষ্টা হয়ে উঠতে পারে, বিশেষ করে যদি আপনি ব্যানার বিজ্ঞাপন চালান।

আরো পড়ুন…

৪. একটি এনএফটি দালাল হয়ে উঠুন:

প্রচলিত ক্রিপ্টোকারেন্সির পাশাপাশি, NFT সম্পদের দাম অত্যন্ত অস্থিতিশীল। ফলে দালালরা এই সুযোগ টাই কাজে লাগায়। দালালরা দামের এই পার্থক্য থেকে লাভ করে থাকেন। 

একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসাবে NFT ট্রেডিং বিবেচনা করুন। প্রাচীন ব্যবসায়ীরা সম্পদ ক্রয় করে জানতে পেরেছেন যে, তাদের সম্পদের মূল্য কেবল সময়ের সাথে বৃদ্ধি পাবে। (Non-Fungible) সম্পদের ক্ষেত্রে একই জিনিস। সম্পদের প্রচুর চাহিদা , তাদের সঠিক আলোতে কিভাবে রাখা যায় এবং কখন তাদের বিক্রি করতে হবে, কখন বিক্রি করলে অধিক লাভবান হওয়া যাবে তা একজন সফল দালাল বলতে পারে।

৫. একটি NFT মার্কেটপ্লেস শুরু করুনঃ

এনএফটি পরিষেবার ক্ষেত্রে, এনএফটি মার্কেটপ্লেস একটি সোনার খনি। এই ধরনের মার্কেটপ্লেসগুলি (Non-fungible) টোকেন যুক্ত যেকোনো কাজের জন্য ব্যবহার করা হয়। ঐতিহ্যগত নিলাম কৌশল সব NFT মার্কেটপ্লেস দ্বারা ব্যবহৃত হয়। তাদের ব্যবসায়ের মডেলও প্রচলিত বাজারের উপর ভিত্তি করে। এই প্ল্যাটফর্মগুলি NFT দোকানের মাধ্যমে করা প্রতিটি বিক্রয় থেকে একটি নির্দিষ্ট ফি কেটে নেয়।

আপনার প্ল্যাটফর্ম, অন্য যেকোনো মার্কেটপ্লেসের মতো, পণ্যের স্টোরফ্রন্ট এবং ব্যবহারে সহজ অনুসন্ধান ফাংশন অন্তর্ভুক্ত করা উচিত। তদুপরি, প্ল্যাটফর্মে পোস্ট করা ডিজিটাল সম্পদের সম্পূর্ণ পরিমিততা নিশ্চিত করা এবং বিক্রেতাদের একটি স্পষ্ট এবং দ্ব্যর্থহীন ইন্টারফেস দেওয়া গুরুত্বপূর্ণ। NFT শিল্পের দ্রুত বিকাশের পরিপ্রেক্ষিতে, আপনার নিজস্ব NFT মার্কেটপ্লেস তৈরি করা নিকট ভবিষ্যতের জন্য সবচেয়ে সম্ভাব্য ব্যবসায়িক ধারণাগুলির মধ্যে একটি।

৬. একটি এনএফটি ক্রিপ্টোকারেন্সি শুরু করুন:

আরেকটি এনএফটি ব্যবসায়িক মডেল যা আপনার দিক থেকে ভাল ভাবে বোঝা প্রয়োজন তা হল এনএফটি ক্রিপ্টোকারেন্সি। এনএফটি শপিং, ভিডিও গেমস, আর্ট এবং সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির চারপাশে ঘুরে বেড়ানো ক্রিপ্টো প্রোটোকল আরও জনপ্রিয় হয়ে উঠছে। উদাহরণস্বরূপ, এক বছরেরও কম সময়ে কোন কিছু থেকে $ 70 এ উঠে যায়। AXS মুদ্রা NFT- ভিত্তিক অনলাইন গেম Axie Infinite- তে গেম-ইন প্রাণী বিনিময় করতে ব্যবহৃত হয়। যদিও AXS কয়েনের প্রধান চালক একটি ভিডিও গেম, এই ক্রিপ্টোকারেন্সি প্রোটোকলের ডেভেলপারদের আয়ের নির্ভরযোগ্য উৎস হিসেবে প্রমাণিত হয়েছে।এই মডেলের সবচেয়ে কঠিন জিনিস হল কুলুঙ্গি বোঝা, মূল্য প্রদান করা এবং ব্যবহারকারীদের যুক্ত করা। একটি সাধারণ “এনএফটি” উপসর্গ আপনার ক্রিপ্টোকারেন্সির তাৎক্ষণিক সাফল্য নিশ্চিত করে না যদি এর পিছনে কোন অর্থ না থাকে। এছাড়াও, এনএফটি বাজারে প্রতিযোগিতা বেশি, তাই আপনাকে আপনার কুলুঙ্গির পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণে সময় বিনিয়োগ করতে হবে এবং বুঝতে হবে আপনার প্রটোকল কী সমস্যা সমাধান করতে পারে।

৭. একটি এনএফটি শিল্পী হনঃ

আপনি যদি একজন ডিজাইনার হন বা সৃজনশীল পটভূমি হন তবে আ

10-এনএফটি-ব্যবসার-আইডিয়া-যা-আপনি-আজ-শুরু-করতে-পারেন
10 এনএফটি ব্যবসার আইডিয়া যা আপনি আজ শুরু করতে পারেন

পনি একটি সুযোগ নিতে পারেন এবং আপনার নিজের NFT শিল্প তৈরি করতে পারেন। আপনাকে অনেক বেশি সতর্ক থাকতে হবে কারন এখানে প্রচণ্ড প্রতিযোগিতা রয়েছে এবং সমস্ত সম্পদের মূল্য হাজার হাজার ডলার নয়। অন্যদিকে, ভোক্তারাও প্রতিটি পণ্যের জন্য বিদ্যমান। শিল্পের টুকরো বা অন্যান্য ডিজিটাল বিষয়বস্তু তৈরি করুন, এনএফটি খনির সমস্ত অংশ বের করুন, তারপর ওপেনসিয়া, র্যারিবল, পারমাণবিক হাব এবং সুপাররেয়ারের মতো বাজারে বিক্রি করুন যদি আপনি আপনার ক্ষমতায় আত্মবিশ্বাসী হন।

৮. এনএফটি সংগ্রহযোগ্য তৈরি করুনঃ

সীমিত সংগ্রহযোগ্য সম্পদ বিতরণের জন্য NFT পরিষেবাগুলি উপযুক্ত। সুতরাং, সেলিব্রিটি, ক্রীড়াবিদ এবং অন্যান্য জনসাধারণ নিজেরাই সংগ্রহযোগ্য কার্ড তৈরি এবং বিক্রি করে। উদাহরণস্বরূপ, কানাডিয়ান হকি খেলোয়াড় ওয়েন গ্রেটস্কি, ডাকনাম “দ্য গ্রেট ওয়ান” এনএফটি কার্ড চালু করেছিল। কার্ডগুলি দামের স্তর দ্বারা ভাগ করা হয়েছিল যার মধ্যে সবচেয়ে কম দাম ছিল $ 12 এর 5,000 কপি এবং সবচেয়ে ব্যয়বহুল যার দাম 1,500 ডলার মাত্র 12 টি কপি পাওয়া যাবে। মিনিটের মধ্যেই সব কার্ড বিক্রি হয়ে গেল।তবুও, সংগ্রহযোগ্য জিনিসগুলি অবশ্যই কোনও ব্যক্তির সাথে সম্পর্কিত হওয়া উচিত নয়। Opensea.io একটি মার্কেটপ্লেস যেখানে ব্যবহারকারীরা ইথেরিয়ামের জন্য তাদের ডিজিটাল সৃষ্টিগুলি ট্রেড করতে পারে। এখানে আপনি সৃজনশীল লোগো থেকে শুরু করে ডিজিটাল স্নিকার পর্যন্ত সবকিছু খুঁজে পেতে পারেন। আপনার সৃষ্টির সুযোগ শুধুমাত্র আপনার সৃজনশীলতার দ্বারা সীমাবদ্ধ। এটি স্পষ্ট হয়ে উঠলে, আপনি যত বেশি সৃজনশীল, তত বেশি উপার্জন করবেন।

এগুলো অবশ্যই পড়বেন—

৯. আপনার নিজের ভার্চুয়াল বাস্তবতা তৈরি করুনঃ

আপনি এনএফটি পরিষেবাগুলির সাথে কেবল একটি প্ল্যাটফর্মের চেয়ে বেশি তৈরি করতে পারেন। আপনার কাছে বিকল্প বাস্তবতা তৈরি করার ক্ষমতা আছে। ভার্চুয়াল জগৎ, প্রকৃতপক্ষে, এই মুহূর্তে সমৃদ্ধ হচ্ছে। অন্যরা যাতে তাদের সাথে যোগাযোগ করতে পারে সেজন্য মানুষ তাদের নিজস্ব জগৎ গড়ে তোলে। আরো আকর্ষণীয় কি যে ভার্চুয়াল জগৎ নির্মাণ বাস্তব জগতে একটি খুব লাভজনক ব্যবসা হতে পারে।

১০. এনএফটি পরিধানযোগ্য:

পরিধানযোগ্য ডিভাইস যা আপনার এনএফটি সম্পদ প্রদর্শন করে এবং তা আপনার কাছে অদ্ভুত মনে হতে পারে, কিন্তু সেগুলি ফ্যাশনের পরবর্তী সময়ে বড় জিনিসে পরিণত হয়। এনএফটি নেকলেস ডিজাইনের ধারণা। একজন তরুণ জুয়েলার একটি সাধারণ অ্যাপল ওয়াচকে একটি আড়ম্বরপূর্ণ আনুষঙ্গিক রূপান্তরিত করেছেন যা মালিকদের বিভিন্ন (Non-Fungible) সম্পদ প্রদর্শন করে।

এই উদাহরণটি দেখায় যে এনএফটি পরিষেবাগুলি সবচেয়ে অপ্রত্যাশিত পরিস্থিতিতে কীভাবে ব্যবহার করা যায়। এনএফটি পরিধানযোগ্য সামগ্রীর বাজার অব্যবহৃত, সৃজনশীলতার জন্য অনেক জায়গা রাখে । রিং, ব্রেসলেট, কীচেন এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলি বিস্তৃত মানুষের কাছে আবেদন করতে পারে।

এই নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে NFT ব্যবসায়িক মডেলের মধ্যে সীমাবদ্ধ নয়। অনেক চেষ্টা করার আছে। ভিডিও গেমস, ভিডিও স্ট্রিমিং সার্ভিস এবং রিভার্স সার্চ ইঞ্জিন কয়েকটি উদাহরণ। (Non-Fungible) টোকেনের ভবিষ্যৎ তাদের হাতে যারা এই প্রযুক্তির জন্য একটি দরকারী অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে।

 

Businesses BDhttps://www.businesslinear.com/
Lorem ipsum is a placeholder text commonly used to demonstrate the visual form of a document or a typeface without relying on meaningful content

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles