Tuesday, November 28, 2023

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ন, বিলাসবহুল জীবনযাপনে বিশ্বজুড়ে খ্যাতি তাঁর

থাইল্যান্ডের চকরি রাজবংশের দশম রাজা মাহা ভাজিরালংকর্ন। তিনি যে মুকুট ব্যবহার করেন সেটি পৃথিবীর সবচেয়ে দামি ডায়মন্ড দিয়ে তৈরি। বিলাসবহুল জীবনযাপনে বিশ্বজুড়ে খ্যাতি তার।

এই মুকুটটিতে যে হীরা ব্যবহার করা হয়েছে, সেটি পৃথিবীর সবচেয়ে দামি ডায়মন্ড। ৫৪৬ দশমিক ছয় সাত ক্যারেটের ব্রাউন ডায়মন্ড দিয়ে তৈরি থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের এই মুকুটটি। মুকুটটি রাজার ব্যবহারের বাইরে সবসময় কঠোর নজরদারিতে রাখা হয় থাই রাজপ্রাসাদে।

মাহা ভাজেরালঙ্কের অর্থ খরচ করতে এতোই ভালবাসেন যে, পৃথিবী জুড়ে তার জনপ্রিয়তার অভাব নেই। নিজের সম্পদ যেমন আছে তেমনি পছন্দ করেন খরচ করতে। মাহার মত বিলাসবহুল জীবনযাপন এর জুড়ি মেলা ভার।

থাইল্যান্ডের রাজা ভাজিরালংকর্ণকে যে রাজকীয় সম্পদের মালিকানা দেয়া হয়েছে, তার আনুমানিক মূল্য প্রায় ৪৩ বিলিয়ন ডলারেরও বেশি। আছে ব্যক্তিগত ৩৮ টি জেটবিমান ও হেলিকপ্টার। নিজস্ব ভূমিই আছে প্রায় ১৬ হাজার একর।

অনিশ্চয়তার অবসান:

দেশের মানুষের কাছে জাতীয় ঐক্যের প্রতীক ছিলেন রাজা ভূমিবল। অন্য রকম শ্রদ্ধা ছিল তাঁর প্রতি। দেশটির রাজনৈতিক সংকট সমাধানে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁর একমাত্র উত্তরাধিকার যুবরাজ ভাজিরালংকর্ন। বাবার মৃত্যুর শোক পালনের জন্য তিনি নতুন রাজা হিসেবে অভিষেক অনুষ্ঠান পিছিয়ে দিয়েছিলেন। যে কারণে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। এ সময় রাজপ্রতিভূ হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক সেনাপ্রধান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দা।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময়ের রাজা:

১৩ অক্টোবর ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময়ের রাজা ভূমিবল আদুলাদেজ। ১৯২৭ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৪৬ সালে ভাইয়ের মৃত্যুর পর মাত্র ১৮ বছর বয়সে থাইল্যান্ডের সিংহাসনে বসেন ভূমিবল। থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘস্থায়ী চকরি রাজবংশের নবম রাজা তিনি। থাইল্যান্ডের বেশির ভাগ নাগরিক তাঁকে মহারাজা সম্বোধন করত। চলতি বছরের জুনে তাঁর সিংহাসনে আরোহণের ৭০তম বার্ষিকী পালন করা হয়।

আরো পড়ুন:

নতুন রাজা পারবেন তো?

বেশির ভাগ থাই নাগরিকই এর আগে ভূমিবল ছাড়া আর কোনো রাজাকে দেখেনি। দেশটির বড় রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবর্তনের সময় রাজার ভূমিকার কারণে মানুষ তাঁকে শ্রদ্ধা করে। ভূমিবলের শাসনামলে থাইল্যান্ড গরিব দেশ থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হয়েছে। রাজা ভূমিবলের উত্তরসূরি নতুন রাজা মাহা ভাজিরালংকর্ন থাইল্যান্ডে বাবার মতো জনপ্রিয় নন। তাঁর জীবনের একটি বড় অংশ কেটেছে থাইল্যান্ডের বাইরে। তাই নতুন রাজাকে নিয়ে অনেকের মধ্যেই রয়েছে সংশয়।

৭০ বছর সিংহাসনে থাকার পর ২০১৬ সালের অক্টোবরে মহা ভাজিরালংকর্নের বাবা রাজা ভূমিবল আদুলাদেজ মারা যান। আদুলাদেজের মৃত্যুর ৫০ দিন পর নতুন রাজা হিসেবে ওই সময়ের যুবরাজ মহা ভাজিরালংকর্নের নাম ঘোষণা করা হয়। দেশটির পার্লামেন্টের আমন্ত্রণে রাজসিংহাসনে বসতে সম্মত হন মহা ভাজিরালংকর্ন।

আমাদের শেষ কথা,

আমি আশা করি এই আর্টিকেলটি ভালভাবে বুঝতে পেরেছেন। আপনাদের যদি কোন রকম প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Businesses BDhttps://www.businesslinear.com/
Lorem ipsum is a placeholder text commonly used to demonstrate the visual form of a document or a typeface without relying on meaningful content

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles